best it institute

Best web design course in Bangladesh

ওয়েব ডিজাইন কি?

ওয়েব ডিজাইন বলতে খুব সহজ করে একটা ওয়েবসাইট দেখতে কেমন হবে তা নির্ধারণ করা। কি কি ধরনের তথ্য থাকবে সাইটে যা ভিজিটর দেখতে পাবে।  সাইটটির লেয়াউট কেমন হবে। হেডারে কোথায় মেনু থাকবে, সাইডবার থাকবে কিনা, ইমেজগুলো কিভাবে একজন ভিজিটর দেখবে ইত্যাদি।

প্রয়োজনীয় তথ্যসমূহ  কিভাবে দেখানো হবে সেটা ঠিক করে কাজ করাই হচ্ছে একজন ওয়েব ডিজাইনারের কাজ। স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ এবং মার্কআপ ল্যাঙ্গুয়েজ জানা থাকলে পর্যাপ্ত প্র্যাক্টিসের মাধ্যমে  হয়ে যেতে পারেন একজন ওয়েব ডিজাইনার।

কি প্রয়োজনে শিখবেন ওয়েব ডিজাইন?

যারা ক্রিয়েটিভ কিছু করতে চান এবং নিজের কাজের মধ্যেই নিজেকে খুঁজে পেতে চান তাদের জন্যই ওয়েব ডিজাইন। 

যারা ভাবেন;

আমি কোন কাজটা পারবো?   আমাকে দিয়ে হবে কি? কত ইনকাম হবে শিখে? কত তাড়াতাড়ি ইনকাম করা যাবে। #আপনাদের_জন্য_ওয়েব_ডিজাইন_নয়।

#তাদের_জন্যই_ওয়েব_ডিজাইন, যারা এই কাজের প্রতি আকর্ষণ বোধ করেন প্রবল আগ্রহ রয়েছে, চ্যালেঞ্জ নিতে ভালবাসেন। কাজ শেখাটাই যাদের আয়ের থেকে প্রধান বিবেচ্য বিষয়।

শিখতে হবে কি কি বিষয়?

#এইচটিএমএল (HTML)

এটি একটি মার্কআপ ল্যাঙ্গুয়েজ ওয়েব  ব্রাউজারে কোন একটা ওয়েবসাইটের ভিজিটর যা দেখতে পায় তা এইচটিএমএল দিয়ে নির্ধারণ করা হয়ে থাকে। এটি কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ নয়, বরং যেকোনো প্রোগ্রামিং থেকে অনেক সহজ।

#সিএসএসক্যাসক্যাড স্টাইল শীটস্‌ (CSS)

CSS হচ্ছে মার্কআপ ল্যাঙ্গুয়েজ। এটি নির্ধারণ করে দেয় ব্রাউজার  কন্টেন্ট HTML দ্বারা দেখানো হবে তা দেখতে কেমন হবে। অর্থাৎ ফন্ট সাইজ, কালার, গ্যাপ বা প্যাডিংকতটুকু জায়গা খালি থাকবে। একটা লেখা থেকে আরেকটার দূরত্ব কতটুকু হবে, এ্যানিমেশন হবে কি না ইত্যাদি।

#জাভাস্ক্রিপ্ট/জেকুয়েরি (JavaScript/jQuery):

জেকুয়েরি হচ্ছে জাভাস্ক্রিপ্টের একটি রূপ যা সাইটে জাভাস্ক্রিপ্ট ব্যবহারকে অনেকটাই সহজ করে। আর এগুলোর কাজ হচ্ছে ওয়েবসাইটকে ইন্টারেক্টিভ করা।

ওয়েব ডিজাইনার হতে হলে প্রচুর ধৈর্য দরকার। প্র্যাক্তিসের জন্য দিতে হবে অনেকটা  সময় তেমনি আবার শিখে নিলে এটি হতে পারে আয়ের উৎস এবং সম্মানজনক পেশা।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button